March 2nd, 2024

ক্লুনি ফাউন্ডেশন ফর জাস্টিসের ট্রায়ালওয়াচ উদ্যোগ আজ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূসের দোষী সাব্যস্ত হওয়া রাজনৈতিকভাবে প্রণোদিত।

news-header-image

মামলাটি পর্যালোচনার পর দেখা গেছে  অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে মামলাটির রায়  আইনি প্রক্রিয়ার ও গঠন তন্ত্রের অপব্যবহার বলে গণ্য করার যথেষ্ট কারণ রয়েছে। রিপোর্টে ক্লুনি ফাউন্ডেশন ফর জাস্টিস শ্রম আপিল ট্রাইব্যুনালকে রায় ওভাররুল করার আহবান জানান।

 

ইউনূসের সমর্থকরা বলছেন, এই মামলাটি  ইউনূসকে  অসম্মান ও হেয় প্রতিপন্ন করার নিরলস প্রচারণার একটি বড়  অংশ।  ২০০৯ সালে থেকে ইউনূস ও তার সহযোগী কোম্পানির বিরুদ্ধে ১৫০টিরও বেশি মামলা আনা হয়েছে বলে জানা গেছে।

 

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন সহ শত শত বিশ্বনেতা এবং নোবেল বিজয়ী দুটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন যাতে তারা ইউনূসের বিরুদ্ধে সাম্প্রতিক মামলাগুলোকে "নিরবিচ্ছিন্ন বিচারিক হয়রানি" বলে বর্ণনা করেছেন এবং তাদের উদ্বেগ  প্রকাশ করেছেন।

 

অভিযোগ গঠনের সাত মাসেরও কম সময় পরে অধ্যাপক ইউনূসকে দোষী সাব্যস্ত করা হয় এবং ছয় মাসের কারাদণ্ড এবং জরিমানা করা হয়।  এই মামলাটি করা হয় গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে বাংলাদেশের শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের ভিত্তিতে। গ্রামীণ টেলিকম একটি প্রতিষ্ঠান যা ইউনূস ৯০ -এর দশকে দরিদ্র মানুষদের  সহায়তা করার জন্য প্রতিষ্ঠা করেছিলেন।

 

ইউনূস, যিনি কোম্পানির বোর্ডের নন-এক্সিকিউটিভ চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন, গ্রামীণ টেলিকম বোর্ডের পরিচালনা পরিষদের  আরো তিনজন সদস্যের সাথে দোষী সাব্যস্ত হন। ২৮  জানুয়ারী, ২০২৪ -এ চারজন আসামীই তাদের রায়ের  বিরুদ্ধে আপিল করেছিল এবং  তার প্রেক্ষিতে শ্রম আপিল ট্রাইব্যুনাল ৩ মার্চ ফাইলের জন্য আহ্বান জানিয়েছে। আপিল মুলতুবি থাকা অবস্থায়, ইউনূস এবং তার সহ-কর্মীরা আপাতত  জামিনে মুক্ত। এদিকে, ইউনূস ও গ্রামীণ টেলিকম বোর্ডের সদস্যদের বিরুদ্ধে আরেকটি মামলার শুনানিও ৩ মার্চ ভিন্ন আদালতে হবে।

 

ট্রায়ালওয়াচের প্রতিবেদনে দেখা গেছে ইউনূসের বিরুদ্ধে মামলাটি অনুপযুক্ত এবং রাজনৈতিক ভাবে অনুপ্রাণিত এবং গ্রামীণ টেলিকমের প্রাসঙ্গিক সিদ্ধান্ত গ্রহণে তার 'সক্রিয় উদ্যোগের ' কোনো প্রমাণ না থাকায় গ্রামীণ টেলিকমের কথিত শ্রম আইন লঙ্ঘনের জন্য ইউনূসকে কখনও অভিযুক্ত করা বা তার বিচার করা উচিত হয়নি। যে রাজনৈতিক পরিবেশে তার  বিচার হয়েছিল, ইউনূসের বিরুদ্ধে আনা আরও অনেক মামলা, ইউনূস সম্পর্কে সরকারের  বক্তব্য, বিচারের ত্বরান্বিত প্রকৃতি, গ্রামীণ টেলিকমের অন্যান্য অনেক ব্যক্তিকে বাদ দিয়ে  ইউনূসকে টার্গেট করা , কর্তৃপক্ষের অস্বাভাবিকভাবে আক্রমনাত্মক ভূমিকা এবং শ্রম আইনের অপ্রত্যাশিত ব্যাখ্যা, এবং রিপোর্টের পদ্ধতিগত অনিয়ম এর প্রমাণ। এবং এ দ্বারা  সিদ্ধান্তে পৌঁছানোর কারণ রয়েছে যে ইউনূসের বিচার এবং দোষী সাব্যস্ত করা হয়েছিল উদ্দেশ্যমূলক ভাবে ।  ক্লুনি ফাউন্ডেশন ফর জাস্টিসের ট্রায়ালওয়াচ মনে করি শ্রম আপীল ট্রাইব্যুনালের উচিত আপীলে তার সাজা বাতিল করা।

 

সম্পূর্ণ ট্রায়ালওয়াচ রিপোর্ট এবং প্রেস বিবৃতি অ্যাক্সেস করতে, অনুগ্রহ করে এখানে যান:

 

বিবৃতি: https://cfj.org/news/bangladeshs-labour-appellate-tribunal-should-overturn-conviction-of-nobel-laureate-muhammad-yunus/

 

সম্পূর্ণ প্রতিবেদন: https://cfj.org/wp-content/uploads/2024/02/Bangladesh_Yunus-Preliminary-Report-March-2024-Final.pdf

Like what you read? Share.

Back

related